Tuesday, May 2, 2023

প্রোস্টেটেক্টমি: প্রোস্টেট ক্যান্সারের জন্য অস্ত্রোপচারের বিকল্প

প্রোস্টেট ক্যান্সার ক্যান্সারের একটি সাধারণ রূপ যা পুরুষদের প্রভাবিত করে। এটি পুরুষদের মধ্যে দ্বিতীয় সর্বাধিক সাধারণ ক্যান্সার এবং যুক্তরাজ্যের 8 জনের মধ্যে 1 জন পুরুষকে প্রভাবিত করে। বিভিন্ন চিকিত্সার বিকল্প উপলব্ধ থাকলেও, প্রোস্টেট গ্রন্থি এবং পার্শ্ববর্তী টিস্যুগুলি অপসারণের জন্য প্রায়ই অস্ত্রোপচারের সুপারিশ করা হয়। এই নিবন্ধে, আমরা প্রোস্টেট ক্যান্সার সার্জারি সম্পর্কে আপনার যা জানা দরকার তা কভার করব।

প্রোস্টেট ক্যান্সার সার্জারি কি?


প্রোস্টেট ক্যান্সার সার্জারি, যা একটি প্রোস্টেটেক্টমি নামেও পরিচিত, একটি অস্ত্রোপচার পদ্ধতি যা প্রোস্টেট গ্রন্থি এবং কিছু পার্শ্ববর্তী টিস্যু অপসারণ জড়িত। অস্ত্রোপচারের লক্ষ্য হল প্রোস্টেট থেকে ক্যান্সার কোষগুলিকে অপসারণ করা এবং ক্যান্সারকে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়া রোধ করা।

দুই ধরনের হয় প্রোস্টেট ক্যান্সার সার্জারি ওপেন সার্জারি এবং ল্যাপারোস্কোপিক সার্জারি। ওপেন সার্জারিতে প্রোস্টেট গ্রন্থি অপসারণের জন্য পেটে বা পেরিনিয়ামে একটি ছেদ তৈরি করা হয়। ল্যাপারোস্কোপিক সার্জারি হল একটি ন্যূনতম আক্রমণাত্মক পদ্ধতি যা প্রোস্টেট ক্যান্সার সার্জনদের গাইড করার জন্য ছোট ছেদ এবং একটি ক্যামেরা ব্যবহার করে।

প্রোস্টেট ক্যান্সার সার্জারির জন্য একজন প্রার্থী কে?


প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত সমস্ত পুরুষ অস্ত্রোপচারের জন্য প্রার্থী নয়। অস্ত্রোপচারের সিদ্ধান্ত বিভিন্ন কারণের উপর নির্ভর করে, যার মধ্যে রয়েছে ক্যান্সারের পর্যায় এবং গ্রেড, লোকটির বয়স এবং সামগ্রিক স্বাস্থ্য এবং অস্ত্রোপচারের সম্ভাব্য ঝুঁকি ও সুবিধা।

সাধারণত, প্রাথমিক পর্যায়ের প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত পুরুষদের জন্য অস্ত্রোপচারের সুপারিশ করা হয় যা প্রোস্টেট গ্রন্থির বাইরে ছড়িয়ে পড়েনি। যাইহোক, কিছু ক্ষেত্রে, আরও উন্নত ক্যান্সারে আক্রান্ত পুরুষদের বা যারা অন্য চিকিৎসায় সাড়া দেননি তাদের জন্যও অস্ত্রোপচারের সুপারিশ করা হতে পারে।

প্রোস্টেট ক্যান্সার সার্জারির প্রকারভেদ


প্রোস্টেট ক্যান্সারের জন্য বিভিন্ন ধরণের অস্ত্রোপচার রয়েছে, প্রতিটির নিজস্ব সুবিধা এবং ঝুঁকি রয়েছে। সবচেয়ে সাধারণ ধরনের অস্ত্রোপচারের মধ্যে রয়েছে:

র‌্যাডিক্যাল প্রোস্টেটেক্টমি


এটি প্রোস্টেট ক্যান্সারের জন্য সবচেয়ে সাধারণ ধরনের অস্ত্রোপচার। একটি র্যাডিকাল প্রোস্টেটেক্টমির সময়, কিছু আশেপাশের টিস্যু সহ পুরো প্রোস্টেট গ্রন্থি সরানো হয়। এটি হয় ঐতিহ্যগত ওপেন সার্জারি বা ন্যূনতম আক্রমণাত্মক ল্যাপারোস্কোপিক সার্জারির মাধ্যমে করা যেতে পারে।

রোবট-সহায়তা ল্যাপারোস্কোপিক প্রোস্টেটেক্টমি (RALP)


রোবট-সহায়তা ল্যাপারোস্কোপিক প্রোস্টেটেক্টমি (RALP) হল একটি ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচার যা প্রোস্টেট গ্রন্থি অপসারণের জন্য একটি রোবোটিক হাত ব্যবহার করে। এই ধরনের সার্জারি প্রথাগত খোলা অস্ত্রোপচারের তুলনায় কম আক্রমণাত্মক, এবং এর ফলে কম রক্তক্ষরণ এবং দ্রুত পুনরুদ্ধারের সময় হতে পারে।

ল্যাপারোস্কোপিক র‌্যাডিক্যাল প্রোস্টেটেক্টমি


একটি ল্যাপারোস্কোপিক র‌্যাডিকাল প্রোস্টেটেক্টমির সময়, পেটে বেশ কয়েকটি ছোট ছেদ তৈরি করা হয় এবং একটি ল্যাপারোস্কোপ (একটি পাতলা, ক্যামেরা সহ আলোকিত টিউব) ব্যবহার করা হয়। প্রোস্টেট ক্যান্সার সার্জন প্রোস্টেট গ্রন্থি অপসারণে। এই ধরনের সার্জারি প্রথাগত ওপেন সার্জারির তুলনায় কম আক্রমণাত্মক এবং এর ফলে কম রক্তক্ষরণ এবং দ্রুত পুনরুদ্ধারের সময় হতে পারে।

প্রোস্টেট ক্যান্সার সার্জারির সুবিধা কি?


প্রোস্টেট ক্যান্সার সার্জারির বেশ কিছু সুবিধা রয়েছে। প্রথম এবং সর্বাগ্রে, এটি প্রোস্টেট গ্রন্থি থেকে ক্যান্সার অপসারণ করতে পারে এবং সম্ভাব্য ক্যান্সার নিরাময় করতে পারে। অস্ত্রোপচার এছাড়াও প্রস্রাব করতে অসুবিধার মতো উপসর্গগুলি থেকে মুক্তি দিতে পারে, যা মানুষের জীবনযাত্রার মান উন্নত করতে পারে।

প্রোস্টেট ক্যান্সার সার্জারির ঝুঁকি কি কি?


যেকোনো অস্ত্রোপচারের মতো, প্রোস্টেট ক্যান্সার সার্জারি ঝুঁকি বহন করে। অস্ত্রোপচারের সম্ভাব্য কিছু ঝুঁকির মধ্যে রয়েছে রক্তপাত, সংক্রমণ, রক্ত জমাট বাঁধা এবং আশেপাশের অঙ্গ ও টিস্যুর ক্ষতি। অস্ত্রোপচারটি অসংযম এবং ইরেক্টাইল ডিসফাংশনের মতো পার্শ্ব প্রতিক্রিয়াও সৃষ্টি করতে পারে, যদিও এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলি প্রায়ই অস্থায়ী হয় এবং সময়ের সাথে সাথে উন্নতি হয়।

কিভাবে প্রোস্টেট ক্যান্সার সার্জারি থেকে পুনরুদ্ধার হয়?


সার্জারির ধরন এবং পুরুষের সামগ্রিক স্বাস্থ্যের উপর নির্ভর করে প্রোস্টেট ক্যান্সার সার্জারি থেকে পুনরুদ্ধার হতে কয়েক সপ্তাহ বা এমনকি মাসও লাগতে পারে। পুনরুদ্ধারের সময়কালে, লোকটি ব্যথা, ক্লান্তি এবং প্রস্রাব করতে অসুবিধার মতো পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করতে পারে। অস্ত্রোপচার-পরবর্তী যত্নের বিষয়ে ডাক্তারের নির্দেশাবলী অনুসরণ করা এবং অগ্রগতি নিরীক্ষণ করতে এবং ক্যান্সার ফিরে আসেনি তা নিশ্চিত করার জন্য ফলো-আপ অ্যাপয়েন্টমেন্টে যোগ দেওয়া গুরুত্বপূর্ণ।

উপসংহার


সংক্ষেপে, প্রোস্টেট ক্যান্সার সার্জারির উপসংহার হল যে এটি কিছু রোগীদের জন্য একটি কার্যকর চিকিত্সা বিকল্প হতে পারে, তবে এটি সবার জন্য সেরা বিকল্প নাও হতে পারে। প্রোস্টেট ক্যান্সারের একজন নেতৃস্থানীয় বিশেষজ্ঞের মতে, সার্জারি সাধারণত স্থানীয় ক্যান্সারে আক্রান্ত রোগীদের জন্য সুপারিশ করা হয় যা প্রোস্টেট গ্রন্থির বাইরে ছড়িয়ে পড়েনি। যাইহোক, উন্নত বা আক্রমনাত্মক ক্যান্সারের রোগীদের জন্য, অস্ত্রোপচার সর্বোত্তম পদক্ষেপ নাও হতে পারে।

No comments:

Post a Comment

যত্নের একটি নতুন যুগ: ভারতে সাইবার নাইফ ক্যান্সারের চিকিৎসার খরচ

সংক্ষিপ্ত বিবরণ: সাইবারনাইফ  সিস্টেম ক্যান্সার এবং নন-ক্যান্সারস টিউমার, সেইসাথে রেডিয়েশন থেরাপির প্রয়োজন এমন অন্যান্য অবস্থার জন্য একটি অ...